সাধারণ অনুদান তহবিল

আর-রিহলাহ ফাউন্ডেশন সুনির্দিষ্ট কোনো খাতে দান করলে সেটি দ্বারা সেই কাজই করা হয়ে থাকে। সাধারণ অনুদান তহবিল ১০০% ডোনেশন পলিসি অনুসরণ করা হয়।

এই তহবিলের অর্থ দুস্থ মানুষ, গরীব ছাত্র-ছাত্রী, দিনমজুর, পথশিশু ও দাওয়াহ্ কার্যক্রমে ব্যয় করা হয়। সাধারণ অনুদান তহবিল ফাউন্ডেশনের ভিত্তি মজবুত রাখে।

এটির মাধ্যমে যেমন অধিক পরিমাণে অসহায়দের পাশে দাঁড়ানো সম্ভব হয় তেমনি ফাউন্ডেশনের কারিগরি উন্নয়নেও এটি ব্যাপক ভূমিকা রাখে।

সাধারণ অনুদান তহবিলে আপনি এককালীন বা মাসিক অনুদান প্রদান করতে পারেন। দানের জন্য নির্দিষ্ট কোনো লিমিট নেই।

পবিত্র কুরআনে বলা হচ্ছে,

اِنۡ تُبۡدُوا الصَّدَقٰتِ فَنِعِمَّا هِیَ ۚ وَ اِنۡ تُخۡفُوۡهَا وَ تُؤۡتُوۡهَا الۡفُقَرَآءَ فَهُوَ خَیۡرٌ لَّکُمۡ ؕ وَ یُکَفِّرُ عَنۡکُمۡ مِّنۡ سَیِّاٰتِکُمۡ ؕ وَ اللّٰهُ بِمَا تَعۡمَلُوۡنَ خَبِیۡرٌ

‘যদি তোমরা দান প্রকাশ্যে করো, তবে তা উত্তম।

আর যদি তা গোপনে করো এবং অভাবীদের দাও, তবে তা তোমাদের জন্য শ্রেয়।

এর মাধ্যমে আল্লাহ তোমাদের মন্দগুলো মোচন করে দেবেন। তোমরা যা করো, আল্লাহ তা অবগত আছেন।’ সুরা বাকারা, আয়াত: ২৭১

مَثَلُ الَّذِیۡنَ یُنۡفِقُوۡنَ اَمۡوَالَهُمۡ فِیۡ سَبِیۡلِ اللّٰهِ کَمَثَلِ حَبَّۃٍ اَنۡۢبَتَتۡ سَبۡعَ سَنَابِلَ فِیۡ کُلِّ سُنۡۢبُلَۃٍ مِّائَۃُ حَبَّۃٍ ؕ وَ اللّٰهُ یُضٰعِفُ لِمَنۡ یَّشَآءُ ؕ وَ اللّٰهُ وَاسِعٌ عَلِیۡمٌ

যারা আল্লাহর পথে তাদের সম্পদ ব্যয় করে, তাদের উপমা একটি বীজের মত, যা উৎপন্ন করল সাতটি শীষ, প্রতিটি শীষে রয়েছে একশ’ দানা।

আর আল্লাহ যাকে চান তার জন্য বাড়িয়ে দেন। আর আল্লাহ প্রাচুর্যময়, সর্বজ্ঞ। সূরা বাকারা, আয়াত ২৬১

উল্লেখ্য যে, ‘আল্লাহর পথ’ দ্বারা উদ্দেশ্য যদি জিহাদ হয়, তাহলে তার অর্থ হবে জিহাদে ব্যয়কৃত টাকা-পয়সার এই নেকী পাওয়া যায়।

আর যদি এর উদ্দেশ্য হয় সমস্ত কল্যাণের পথ, তবে এই ফযীলত হবে নফল সাদাকা-খয়রাতের।

আর অন্যান্য নেকীসমূহ (একটি নেকীর প্রতিদান দশগুণ)এর আওতাভুক্ত হবে। (ফাতহুল ক্বাদীর)

Scroll to Top